www.durbinnews.com::জানি এবং জানাই

একজনকে সিঙ্গাপুর পাঠিয়ে চিকিৎসায় যে খরচ তা দিয়ে হাজার হাজার মানুষের চিকিৎসা সম্ভব



 ডেস্ক রিপোর্ট    ১ মে ২০১৯, বুধবার, ৮:৫৪   আলোচিত খবর বিভাগ


আগারগাঁওয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সেস ও হাসপাতাল এর চিকিৎসা সেবার বিপুল প্রশংসা করেছেন সাংবাদিক গোলাম মোর্তুজা।তিনি লিখেছেন এটি একটি অসাধারণ সরকারি হাসপাতাল।গুরুতর অসুস্থ হয়ে এক আত্মীয়র ভর্তি, ১০ দিন অবস্থান ও সুস্থ হয়ে বাড়ি ফেরার অভিজ্ঞতা থেকে বলছি।
৩০০ শয্যার এই সরকারি হাসপাতালটির ডাক্তার-নার্সসহ সকল কর্মীরা নিরলসভাবে গুরুতর অসুস্থ মানুষের সেবা দিয়ে যাচ্ছেন।ডিউটি ডাক্তার,বিশেষজ্ঞ ডাক্তার ,নার্স...কাউকে খোঁজ করে ডেকে আনতে হয় না।নিয়ম করে তারা নিয়মিত আসেন।হাসপাতাল থেকে ওষুধ সরবারাহের চিত্রও সন্তোষজনক।হাসপাতাল থেকে সরবারাহ করা খাবারের মান ভালো।ক্যান্টিন-বাথরুম-পুরো হাসপাতাল পরিস্কার-পরিছ্ন্ন।

তবে আসন সংকটের বিষয় উল্লেখ করে তিনি লিখেছেন,
শয্যা সংখ্যার চেয়ে প্রতিদিন দ্বিগুণ-তিনগুণ রোগী আসেন।আসন সংখ্যার চেয়ে বেশি রোগী ভর্তি করা হয় না।
ভর্তি হতে না পেরে অন্য হাসপাতালে নিয়ে যেতে হয় অনেক রোগীকে।বর্তমান ব্যবস্থাপনায় আরও বড় পরিসরে হাসপাতালটি পরিচালনা করা গেলে অধিক সংখ্যক গরীব -মধ্যবিত্ব বিশ্বমানের সেবা পেতে পারতেন।অন্যান্য সরকারি হাসপাতাল গুলোর ব্যবস্থাপনাটা ঠিক করলে,দেশেই ভারত-থাইল্যান্ড-সিঙ্গাপুর মানের চিকিৎসা নিশ্চিত করা যেত।
কয়েকদিন পরপর একেক জনকে এয়ার অ্যাম্বুলেন্স ডেকে বিপুল অর্থ ব্যয়ে সিঙ্গাপুর পাঠাতে হতো না।একজনকে সিঙ্গাপুর পাঠাতে,চিকিৎসা করিয়ে আনতে যত কোটি টাকা খরচ হয়,তা দিয়ে হয়ত এসব হাসপাতাল কয়েক হাজার মানুষের কয়েক মাস সেবা দিতে পারে।
তা হয়ত হওয়ার নয়,কারণ দেশে চিকিৎসা নেওয়ার কথা বলা,আমাদের রাজনীতিবিদদের কাছে কথার কথা’র চেয়ে বেশি কিছু নয়।

সংযুক্তি: হৃদরোগ ইনন্সিটিউট,বঙ্গবন্ধু মেডিকেল,ঢাকা মেডিকেল...সহ সরকারি হাসপাতালগুলো যে কোনো বেসরকারি হাসপাতালের চেয়ে ভালো সেবা দেয়।সামর্থ্যের চেয়ে পাঁচ সাতগুণ বেশি রোগীর সেবা দিতে হয় বলে তা দৃশ্যমান হয় না।ব্যবস্থাপনার দুর্বলতার কারণে মেশিন নষ্ট থাকে,কিছু ডাক্তার ফাঁকি দেন।অধিকাংশ ডাক্তার অধিক পরিশ্রম করেন।অনেকেই দ্বিমত করতে পারেন।কারণ ব্যবস্থাপনার দিকটা আমরা বিবেচনায় নেই না এবং ডাক্তারদের গালাগালি করতে পছন্দ করি।





All rights reserved www.durbinnews.com