www.durbinnews.com::জানি এবং জানাই

ভাইরাস প্রতিরোধে যুগান্তকারী আবিষ্কার বাংলাদেশি বিজ্ঞানীর



 দূরবীন ডেস্ক    ২৫ মে ২০১৯, শনিবার, ১০:১২   বিজ্ঞান বিভাগ


ভাইরাস। বিশেষকরে ডেঙ্গুতে প্রতি বছর আক্রান্ত হয় বহু মানুষ। ঢাকা, কলকাতার মতো শহরে প্রায়ই তা হয়ে ওঠে প্রাণঘাতি। কিন্তু এর প্রতিরোধে এখন পর্যন্ত আবিষ্কার হয়নি কোন ওষুধ।
কিন্তু হাওয়ার্ড বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক হেমায়েত উল্লাহর একটি উদ্ভাবনা এ ধরনের ওষুধ তৈরির পথ খুলে দিয়েছে। বাংলাদেশের নাগরিক হেমায়েত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। সম্প্রতি উদ্ভিজ প্রোটিন নিয়ে গবেষণা করতে গিয়ে তিনি নতুন এই ওষুধ তৈরির দিশা পান। যদিও বিষয়টি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে।
তার এই আবিষ্কার নিয়ে এখন রীতিমতো তোলপাড় চলছে মার্কিন মুল্লুকে। অঙ্কোটার্গেট জার্নালের প্রচ্ছদ প্রতিবেদন হিসেবে ছাপা হয়েছে এ আবিষ্কারের খবর। মার্কিন টিভিতেও প্রচারিত হয়েছে তার সাক্ষাৎকার।
হেমায়েত উল্লাহ তার উদ্ভাবনের ব্যাপারে গণমাধ্যমকে বলেন, সম্প্রতি আমরা একটি উদ্ভিজ প্রোটিন নিয়ে কাজ করছিলাম। পরে দেখতে পাই এই প্রোটিন বিভিন্ন প্রাণীর দেহে ভাইরাস বৃদ্ধির জন্য কাজ করে। এমনকি মানুষের দেহেও এটা কাজ করে। পরে আমরা এই ভাইরাস প্রতিরোধের জন্য একটি ওষুধ তৈরি করি। প্রাথমিকভাবে এটি সফলভাবে কাজ করেছে।
হেমায়েত উল্লাহ ১৯৮৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করে। পরে তিনি যুক্তরাষ্ট্র চলে যান। সেখানে নর্থ ক্যারলিনা স্টেট ইউনিভার্সিটি থেকে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি লাভ করেন।





All rights reserved www.durbinnews.com