www.durbinnews.com::জানি এবং জানাই

হাজারো শিশুর প্রাণ বাঁচাচ্ছে বাংলাদেশি ডাক্তারের যুগান্তকারী উদ্ভাবন



 অনিম আরাফাত    ৫ জুলাই ২০১৯, শুক্রবার, ১০:২৩   লাইফ বিভাগ


সিলেটে শিশুরোগ বিশেষজ্ঞ হিসেবে নিজের প্রথম রাতেই মোহাম্মদ চিশতী ৩ শিশুকে নিউমোনিয়ায় মারা যেতে দেখেন। তাদেরকে মাস্কের মাধ্যমে অক্সিজেন দেয়া হচ্ছিল। এটি টিউবের মধ্য দিয়ে অক্সিজেন নাকে পৌঁছে দেয়ার একটি পদ্ধতি যা শুধুমাত্র তৃতীয় বিশ্বের দেশগুলোর জন্যেই অনুমোদন দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু স্পষ্টভাবেই এই পদ্ধতি কাজ করছিল না। তাই মোহাম্মদ চিশতী সিদ্ধান্ত নিলেন এর থেকে ভাল কোনো পদ্ধতি খুঁজে বের করতে। গত বছর বিশ্বজুড়ে ৫ বছরের কম বয়স্ক প্রায় ৯ লাখ ২০ হাজার শিশু নিউমোনিয়ায় মারা গেছে। শিশুদের সবথেকে বেশি মৃত্যুর কারণও এই নিউমোনিয়াই। দিন দিন অবস্থার উন্নতি হলেও এখনো শতকরা ১৬ ভাগ শিশুর মৃত্যুর কারণ নিউমোনিয়া। তবে এই হার সারা বিশ্বে এক নয়। বাংলাদেশে নিউমোনিয়ায় শিশু মৃত্যুর হার প্রায় ২৮ শতাংশ।
নিউমোনিয়ার কারণে ফুসফুসে ব্যাক্টেরিয়া ও ছত্রাকজনিত ইনফেকশন ঘটে। অপুষ্টিতে ভোগা শিশুরাই মূলত এতে বেশি আক্রান্ত হয়। বাংলাদেশ এমন একটি দেশ যেখানে অপুষ্টি শিশুদের মধ্যে সাধারণ একটি সমস্যা হিসেবে বিবেচিত হয়। অপুষ্টির কারণে শিশু দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ফলে সেখানে সহজেই ইনফেকশন দেখা যায়। পাশাপাশি, দেহে অক্সিজেনের মাত্রা বেশি ও কার্বন ডাই-অক্সাইডের মাত্রা কমিয়ে রাখতে নিউমোনিয়ায় আক্রান্ত শিশুকে দ্রুত শ্বাস গ্রহন করতে হয়। কিন্তু এর জন্য দরকার ব্যাপক শক্তির যা অপুষ্টিতে ভোগা শিশুর পক্ষে সম্ভব না। ডাক্তার চিশতী যে যন্ত্রটির উদ্ভাবন করেছেন তা শিশুদের এই শ্বাস গ্রহণ ও ত্যাগের প্রক্রিয়াকে সহজ করে তোলে। একইসঙ্গে এটি যাতে সস্তায় পাওয়া যায় সেটিও নিশ্চিত করেছেন তিনি।
একবার অস্ট্রেলিয়া গিয়ে তিনি তার এই উদ্ভাবনের ধারণাটা পেয়েছিলেন। ওই সফরে গিয়ে তিনি বাবল-সিপিএপি নামের এমন একটি যন্ত্র দেখেছিলেন যা কমবয়স্ক শিশুদের নিশ্বাস নিতে সাহায্য করে। এরকম একটি যন্ত্রের দাম ছিল ৬০০০ ডলার বা প্রায় ৫ লক্ষ টাকা, যা বাজারে থাকা যে কোনো বায়ুরন্ধ্রের থেকে সস্তা। কিন্তু দরিদ্র দেশগুলোর হাসপাতালের জন্য এটিও ক্রয় করা অসম্ভব। তাই ডাক্তার চিশতী এরকম একটি যন্ত্র অত্যন্ত কম খরচে তৈরির চেষ্টা শুরু করলেন। তিনি দেখলেন অব্যাবহৃত শ্যাম্পুর বোতল হতে পারে একটি সস্তা ও ভাল বিকল্প। এ জন্য তার দরকার পরলো অক্সিজেন সাপ্লাই যা আগে থেকেই বাংলাদেশের হাসপাতালগুলোতে রয়েছে। এরসঙ্গে তিনি জুড়ে দিয়েছেন কিছু টিউব ও পানি সম্বলিত কিছু প্লাস্টিক বোতল। অব্যাবহৃত শ্যাম্পু বোতলে থাকা বুদবুদকে কাজে লাগিয়ে এভাবেই তিনি তৈরি করলেন বাবল-সিপিএপির মত একটি যন্ত্র যা দুর্বল শিশুকে নিঃশ্বাস গ্রহণে সাহায্য করবে।  ২০১৫ সালে তিনি ও তার সহকর্মীরা তাদের পরীক্ষার ফলাফল প্রকাশ করলেন। আইসিডিডিআরবি হাসপাতালে তারা তাদের এই যুগান্তকারী উদ্ভাবনের কথা তুলে ধরলেন। এখানেই এক সময় প্র্যাকটিস করতেন মোহাম্মদ চিশতী। সেখানে তারা দেখাতে পেরেছিলেন যে এটি একটি সম্ভাবনাময় প্রকল্প হতে পারে। এটির সফল প্রয়োগ হাসপাতালটিতে নিউমোনিয়ায় মৃত্যু তিন ভাগের এক ভাগ কমিয়ে আনে। এরফলে ঢাকার এই হাসপাতালে নিউমোনিয়ায় বেঁচে যাওয়া শিশুর হার উন্নত বিশ্বের দেশগুলোর মত এখন।
ডাক্তার চিশতী বলেন, তার এই উদ্ভাবন শুধু জীবনই বাচাচ্ছে না, একইসঙ্গে হাসপাতালে নিউমোনিয়ার পেছনে যে ব্যয় ছিল তাও শতকরা ৯০ ভাগ কমিয়ে এনেছে। তার তৈরি বাবল-সিপিএপিতে যে কাঁচামাল দরকার তার মূল্য মাত্র ১.২৫ ডলার। একইসঙ্গে তার তৈরি যন্ত্রটি অক্সিজেন সাশ্রয় করে। ২০১৩ সালে হাসপাতালটি যেখানে অক্সিজেনের পেছনে ব্যায় করেছে প্রায় ৩০ হাজার ডলার বা প্রায় ২৫ লাখ টাকা। সেখানে ২০১৭ সালে এ ব্যায় কমে দাঁড়িয়েছে ৬ হাজার ডলার বা মাত্র ৫ লাখ টাকায়। ইতিমধ্যে তার এই উদ্ভাবনের কথা চারিদিকে ছড়িয়ে পড়েছে। ডাক্তার চিশতী ও তার দল এখন ইথিওপিয়ার কিছু হাসপাতালে তার এই যন্ত্রটি চালু করার পরিকল্পনা গ্রহণ করেছে। ঢাকার মত এটি যদি সেখানে সফল হয় তাহলে এটি বিশ্বের সর্বত্রই ছড়িয়ে পরবে। তার তৈরি এই উদ্ভাবন প্রমাণ করে যে, কোনো কিছু কার্যকারিতা সবসময় উচ্চ প্রযুক্তির ওপর নির্ভর করে না।(লন্ডনের দ্য ইকোনমিস্ট অবলম্বনে)




 এ বিভাগের অন্যান্য


মানুষ কেন মিথ্যা না বলে থাকতে পারে না?


ডাবল স্ট্যান্ড করা রুবানা পড়ালেখার খরচ চালাতেন টিউশনি করে


ড্যানিয়েল যেভাবে আবদুল্লাহ হলেন


গাভীর দুধ নিয়ে বাজারে যেতাম বিক্রি করতে


মোটা বেতনের চাকরি ছেড়ে ১২০০ শিশুকে খাইয়ে চলেছেন মইনুদ্দিন


কে এই রুবাবা দৌলা?


ডেঙ্গু নিরাময়ে পেঁপে পাতার রস কি আসলেই কার্যকর?


ট্রাম্পকে বাংলাদেশ চেনানো হবে, তার বিরুদ্ধে মামলা করা হবে ৬৪ জেলায়


উচ্চ রক্তচাপ?


অধ্যাপক আ ব ম ফারুক, আপনাকে সালাম জানাই


২৪ জনের মধ্যে ২৩ জনের চাকরি হলো, কেবল জ্যাক মারই হলো না


স্রোতের বিপরীতের যাত্রী


হাজারো শিশুর প্রাণ বাঁচাচ্ছে বাংলাদেশি ডাক্তারের যুগান্তকারী উদ্ভাবন


সাইফ পাওয়ারটেকের তরফদার রুহুল আমিনের হাত ধরে অনন্য উচ্চতায় চট্রগ্রাম বন্দর


দুবাইয়ের শাসকের স্ত্রী প্রিন্সেস হায়া এখন কোথায়?





All rights reserved www.durbinnews.com