www.durbinnews.com::জানি এবং জানাই

বিশ্বসেরা চিন্তাবিদ বাংলাদেশের কে এই মেরিনা তাবাশ্যুম?



 অনলাইন ডেস্ক    ৮ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার, ২:১৪   চলতি হাওয়া বিভাগ


ব্রিটিশ সাময়িকী প্রসপেক্টের ৫০ চিন্তাবিদের মধ্যে শীর্ষ ১০ এ জায়গা করে নিয়েছেন বাংলাদেশের স্থপতি মেরিনা তাবাশ্যুম। ১০ জনের মধ্যে তৃতীয় স্থান তার। ২ সেপ্টেম্বর প্রসপেক্টে প্রকাশিত এক প্রতিবেদনে ভোটাভুটির মাধ্যমে ৫০ থেকে শীর্ষ ১০ জনের নির্বাচিত হওয়ার কথা জানানো হয়। এ তালিকায় শীর্ষ স্থান পেয়েছেন ভারতের কেরালা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা।

প্রসপেক্ট এ বছরের ১৪ জুলাই ৫০ জন সেরা চিন্তাবিদের তালিকা প্রকাশ করে। তখন সাময়িকীতে বলা হয়, ব্যবহারিক ধারণা ও চিন্তা সম্পর্কে অজানা প্রশ্নের উত্তর দিতে মানুষের মধ্যে উপলব্ধি তৈরির চেয়ে গুরুত্বপূর্ণ কিছু নেই।
জুলাইয়ের ৫০ জন নির্বাচিত করার পর আবার শীর্ষ ১০ বাছতে ২০ হাজার ভোট গ্রহণ করা হয়। সেখানে তৃতীয় স্থান পাওয়া মেরিনা তাবাশ্যুম। তার সম্পর্কে বলা হয়েছে, ‘তিনি মনোনিবেশ করেছেন এক বাস্তব সমস্যার দিকে। আর সেটি হলো জলবায়ু পরিবর্তন। এর ফলে পানির উচ্চতা বৃদ্ধি পেলে সে উপযোগী ঘরবাড়ি তৈরির নকশা করেছেন।’

ঢাকার দক্ষিণখানে বায়তুর রউফ নামের একটি শৈল্পিক নকশার মসজিদের জন্য ২০১৮ সালে স্থপতি হিসেবে জামিল প্রাইজ পান মেরিনা তাবাশ্যুম। এর আগে একই নকশার জন্য ২০১৬ সালে তিনি সম্মানজনক আগা খান পুরস্কার পান। সুলতানি আমলের স্থাপত্যের আদলে নকশাকৃত এ মসজিদ ২০১২ সালে ঢাকায় নির্মিত হয়।

মেরিনার পরের অবস্থানে আছেন, আফ্রিকান-আমেরিকান দার্শনিক কোরনেল ওয়েস্ট, ব্রাজিলের রাষ্ট্রবিজ্ঞানী ইলোনা জ্যাবো দে কার্ভালহো, ইতিহাসবিদ ওলিভেট ওটেলে, মার্কিন ভূগোলবিদ রুথ উইলসন গিলমোর, বেলজিয়ামের দার্শনিক ফিলিপ্পে ফন প্যারিস, নেদারল্যান্ডসের শিক্ষাবিদ মার্ক পোস্ট ও পোলিশ-ব্রিটিশ জীববিজ্ঞানী ম্যাগডালিনা জারনিকা গোয়েৎস।

জন্ম ১৯৬৮ সালে। পড়াশোনা করেছেন হলিক্রস স্কুল অ্যান্ড কলেজ এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এ। বুয়েটের স্থাপত্য বিভাগ থেকে পাশ করে প্রতিষ্ঠা করেন আরবানা। কাশেফ মাহবুব চৌধুরীর সঙ্গে সম্মিলিতভাবে নকশা করেন মুক্তিযুদ্ধ জাদুঘর ও সোহরাওয়ার্দী উদ্যানে অবস্থিত স্বাধীনতা স্তম্ভের। এরপর গড়ে তোলেন নিজের প্রতিষ্ঠান এমটিএ। ভিজিটিং প্রফেসর হিসেবে পাঠদান করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে এবং ইউনিভার্সিটি অফ টেক্সাসে।




 এ বিভাগের অন্যান্য


বগুড়ার বাঁধাকপি রপ্তানি হচ্ছে ছয়টি দেশে


হ্যালো, নীতিবাবু


বিশ্বসেরা চিন্তাবিদ বাংলাদেশের কে এই মেরিনা তাবাশ্যুম?


দেশে মৃত্যুর মিছিলে আজ যোগ হলো ৩৫


স্বাস্থ্যের নয়া ডিজি খুরশীদ আলম


ডিজি আজাদ অধ্যায়ের সমাপ্তি


করোনার থাবায় আজও গেল ৫০ প্রাণ, নতুন শনাক্ত ২৮৫৬


এমপি পাপুলকে নিয়ে যা বললেন স্ত্রী সেলিনা


থামছেই না মৃত্যুর মিছিল, আজ ৪২


অতঃপর স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের পদত্যাগ


সাহিত্যে স্বাধীনতা পুরস্কার পাওয়া রইজউদ্দীন কে?


শাহ্ মনজুরুল হকের পক্ষে বিপুল সমর্থন


কাদেরের কথা বুঝে আসছে না রুমিন ফারহানার


মিজানুর রহমান আজহারীর বক্তব্য শেয়ার করলেন তসলিমা নাসরিন


স্যার ফজলে হাসান আবেদ আর নেই





All rights reserved www.durbinnews.com