www.durbinnews.com::জানি এবং জানাই

ঢাকা, ৩০ নভেম্বর ২০২১, মঙ্গলবার

মদ যে খায় না



 আফজাল হোসেন    ২৯ আগস্ট ২০২১, রবিবার, ১০:৫৯   ফেসবুক বিভাগ


আমি মদ খাইনা। আদর্শবান, চরিত্রবান, সৎ মানুষ তাই খাইনা- তা নয়। যৌবনকালে কয়েকবার মনে হয়েছিল খাই। খেয়েছি। অনেকবার খেয়ে দেখেছি। ভালো লাগেনি, তাই আর কখনো ইচ্ছা করেনি।
সিগারেট খাইনা।
সিগারেটও খায়না! অনেকে অবাক হয়।
খুবই অবাক হয়, নাটক করা মানুষ- নামাজও পড়ি দেখে।
এসবে অবাক হওয়া দেখে মনে হয়, আমরা অনেকেই মানুষ হিসাবে অদ্ভূত। অবাক হওয়ার বিষয়ে অবাক হইনা, আবার মোটেও অবাক না হওয়ার মতো বিষয়ে আকাশ থেকে পড়ি।
আমাদের সবই উল্টো। ভালোর বদলে নষ্টে আগ্রহ, সুন্দরের বদলে আকর্ষণ যে কোনও অসুন্দরে।
সত্য ও সুন্দর একটা শক্তি। ওসবে আগ্রহের বদলে যে যে চর্চ্চায় আমরা হুমড়ি খেয়ে পড়ি, পড়ছি তাতে মানুষ দিনে দিনে শক্তিহীন, অযথা মানুষে পরিণত হওয়ার কথা। হয়েছিও। এক একজন হয়েছি, ঢাল নেই তলোয়ার নেই- নিধিরাম সর্দার।
মদ শব্দটা শোনামাত্র অনেকে পাপে, অন্যায়ে শিউরে ওঠে। অনেককে জানি, ওই শব্দ দু তিবার কানে গেলেই নেশাগ্রস্থ হয়ে পড়ে।
আমার পরিচিত অনেকেই মদ্যপান করে থাকে, তারা মন্দ একথা বলতে পারবোনা। আবার পরিচিত অনেকেই মদ খায়না, তার মানে এই নয়, তারা নিপাট ভালো মানুষ।
সিনেমা নাটকে মদ খাওয়া মানুষকে যেভাবে দেখানো হয়, প্রতিদিন খাওয়ার অভ্যাস যাদের রয়েছে তারা সকলেই ওরকম করেনা বলে জানি। অনেকে মাতাল হওয়া অমর্যাদাকর, অসন্মানজনক মনে করে। অনেকে ভাবে, নেশার জন্যই খাওয়া- মাতাল না হতে পারলে মদ খাওয়াটাই সার্থক হলোনা।
কতজনের কতরকমের জ্ঞান, সাধ এবং সখ। দুই অক্ষরের এই পানীয়টি দেশের সিংহভাগ মানুষের কাছে দোষের। পাশাপাশিই সমাজের অধিকাংশ দামী, গুরুত্বপূর্ণ মানুষদের কাছে তা বিশেষ- উন্নতিরস।
এই সত্য অস্বীকার করা যাবেনা, এখন জীবনে উন্নতিলাভের অন্যতম প্রধান অনুসঙ্গ এই পানীয়টি। দরকারী মানুষদের সাথে যোগাযোগ, সম্পর্ক ও ঘনিষ্ঠতা এটা ছাড়া হয়ই না বলা চলে।
আজকাল বিশেষ মানুষদের যে কোনও সামাজিক, পারিবারিক অনুষ্ঠানে অঢেল পানীয়ের ব্যবস্থা না থাকলে মর্যাদা কাটা যায়। সে মর্যাদা রক্ষার জন্যই অতিথি এলে বা আমন্ত্রিতকে আপ্যায়নের জন্য ঘরে বিশেষ ব্যবস্থা থাকে। একটা বিশেষ ঘর বা ঘরের একটা অংশে নামী দামী মদ সাজিয়ে রাখা- বার থাকা আভিজাত্য এখন।
মদ, মদ্যপান তেমন দোষের নয়, এ বার্তা দেবার জন্য এ লেখা নয়। এই পানীয়টি কেন্দ্র করে তুমুল হৈচৈ হুলুস্থুল হচ্ছে কদিন যাবৎ। তা ক্লান্তিকর ও অস্বস্তিকর। অথচ এ শহরের দামী ও গুরুত্বপূর্ণ মানুষেরা ভালো করেই জানে বর্তমান বাস্তবতা।
যখন মদের সাথে দামী, গুরুত্বপূর্ণ বা বিশেষ মানুষদের কথা উল্লেখ করা হয়েছে- অনেকের মনে হতে পারে- বিত্তবান বা ব্যবসায়ীদের কথা বলা হচ্ছে। তা নয়। প্রায় সকল পেশার মানুষদের নানা কারণে এই অমৃতে বিশেষ আকর্ষণ রয়েছে।
না থেকে উপায় নেই। এ জিনিষ যাদু জানে। এটা একটা ক্ষমতা। জোরঅলা মানুষদের ওঠবস করাতে জানে। এটা দিয়ে মানুষ কেনা যায়। এই মধু ঢেলে দিয়ে স্বার্থসিদ্ধিও হয় খুব দ্রুত। এখন সকলে চায় সহজে উন্নতি। সহজ উন্নতি স্বাভাবিক পথে হবেনা, হয়না-জানা।
যোগ্যতা না থাকলেও পানীয় এবং পানীয়প্রেমীদের আসর অযোগ্যকে বিশেষ বানাতে পারে। এই সমাজে একজন গুনীর শুধু গুন থাকাই এখন যথেষ্ট নয়। সে গুনের বিকাশ ও ব্যাপ্তিবৃদ্ধি করতে পারে পানীয়, আসর এবং আসরে মিলিত হওয়া মানুষেরা।
মদ যে খায়না, সে বা তারা আসর দোসরহীন।
সামান্য কটা মধুশালার কথা জেনে আমরা অনেক গেলো গেলো করলাম। ইঁদুর ধরা দেখার আনন্দে হৈহৈ করলাম। বিড়াল ধরলে কাহিনী শেষ হয়ে যায় বলে, থাকলো ঐ পর্যন্তই। ভালোই কাটলো সবার।
এখন বিরতি।
সিনেমা হলে আলো জ্বলেছে। পরষ্পরের দিকে তাকাই। চারদিকে বোকারা- আমরা আমরাই।
বোকাদের অসম্পূর্ণ, অসুখী জীবনে চাওয়া খুব সামান্য- ইঁদুর বিড়ালের ধোঁয়াশা গল্প- রূপালী পর্দায়। নেপথ্যে চালাকদের চিয়ার্স সগৌরবে চলিতেই থাকিবে কারণ দিকে দিকে বাজিছে শনৈ শনৈ উন্নতির দামামা।
উন্নতিই আসল, তা বেপথে হলেও শেষমেশ হাততালিই পায়।


সূত্র: লেখকের ফেসবুক টাইমলাইন

 



 এ বিভাগের অন্যান্য


মদ যে খায় না


আমার বিরুদ্ধে তদন্ত হলে অনেক এমপি-মন্ত্রীরও যাবজ্জীবন হবে!


বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে ভারত কেন সহায়তা করেছিল


টের পাচ্ছিলাম বাঁচতে শুরু করেছি আবার


ধন্যবাদ ইমরান খান


পিয়ন যেখানে নেতা ও বিত্তশালী


এতো প্রতিক্রিয়া আগে কখনও পাইনি


সুন্দরীদের হাতে টকশো, পীর হাবিবের প্রশ্ন


শোভন-রাব্বানীকে নিয়ে যা বললেন ঢাবি শিক্ষিকা


উগান্ডা আর বাংলাদেশের মিল যেখানে


চালু হল ফেসবুক ডেটিং


লুট নিয়ে পীর হাবিবুর রহমান যা লিখেছেন


রুমিন ফারহানা কাজটা ভালো করেননি, তবে...


সন্তান হারানো মায়ের স্ট্যাটাস-আমার এই লেখাটাও কি আপনার কাছে গুজব!


মানুষের জীবন-মরণের বিষয় নিয়ে তামাশা




ডি ৫, ৫৩১/বি/১ পশ্চিম শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা
মোবাইল- 01712105339
durbinnews19@gmail.com durbinnews19@durinnews.com © 2021 durbinnews

All rights reserved www.durbinnews.com