www.durbinnews.com::জানি এবং জানাই

ঢাকা, ৩০ নভেম্বর ২০২১, মঙ্গলবার

এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয় তিশিংগুয়া, নেই বাংলাদেশের কোন প্রতিষ্ঠান



 দূরবীন ডেস্ক    ৪ মে ২০১৯, শনিবার, ১২:৫৯   শিক্ষা বিভাগ


এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় জায়গা পায়নি বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়। দ্য ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং নামে একটি অনলাইন এ তালিকা প্রকাশ করেছে। এতে শীর্ষ স্থান দখল করেছে চীনের তিশিংগুয়া বিশ্ববিদ্যালয়। ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর দ্বিতীয় স্থান দখল করেছে। তালিকায় তৃতীয় স্থানে রয়েছে হংকং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি।

৪১৭টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় ভারতের ৪৯টি, পাকিস্তানের ৯টি শিক্ষা প্রতিষ্ঠানের নাম আছে। তালিকায় আছে ‘ত্রিভুবন বিশ্ববিদ্যালয়’ ও ‘ইউনিভার্সিটি অব কলম্বো’র নাম। এই দু’টি নেপাল ও শ্রীলঙ্কার বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো গত কয়েক বছর ধরেই নামি-দামি বিশ্ববিদ্যালয়ের তালিকায় জায়গা পাচ্ছে না। এ নিয়ে নানা ধরনের সমালোচনা রয়েছে। শিক্ষা ব্যবস্থায় সংস্কারের পরামর্শ দিয়েছেন অনেকে। বলা হয়েছে ব্যয় বাড়ানোর কথাও। সাংবাদিক গোলাম মোর্তুজা যেমনটা লিখেছেন,  ২০১৭-১৮ অর্থবছরে শিক্ষা খাতে নেপালের বরাদ্দ ৩.৭%। বাংলাদেশের চেয়ে ১.৭% বেশি। পাকিস্তানের বরাদ্দও বাংলাদেশের চেয়ে বেশি ২.৬ %। মালদ্বীপ শিক্ষা খাতে ব্যয় করে ৫.২%, ভারত ৩.৮%, শ্রীলঙ্কা ২.২%, ভিয়েতনাম ৫.৭%। দক্ষিণ এশিয়ায় শিক্ষা খাতে বাংলাদেশের বরাদ্দই সবচেয়ে কম। ২০১৬ সাল থেকে পর্যায়ক্রমে বাংলাদেশের শিক্ষা খাতে বাজেট কমানো হয়েছে। উল্লেখ্য, জিডিপির অনুপাতে শিক্ষা খাতে বাংলাদেশের বাজেট বরাদ্দ ২%।




ডি ৫, ৫৩১/বি/১ পশ্চিম শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা
মোবাইল- 01712105339
durbinnews19@gmail.com durbinnews19@durinnews.com © 2021 durbinnews

All rights reserved www.durbinnews.com