www.durbinnews.com::জানি এবং জানাই

নামাজ দেখে যেভাবে ইসলাম গ্রহণ করেন ভিক্টোরিয়ান যুগের খ্রিস্টান



 দূরবীন ডেস্ক    ২২ মে ২০১৯, বুধবার, ২:৩৬   ধর্ম বিভাগ


বৃটিশ সাম্রাজ্যের তখন স্বর্ণযুগ। সেসময় কয়েকজন বৃটিশ খ্রিস্টান ধর্ম ত্যাগ করে ইসলাম গ্রহণ করেছিলেন। তাদের ইসলাম গ্রহণ সেসময় বিপুল আলোচনার জন্ম দিয়েছিল। এমন তিন জন বৃটিশকে নিয়ে সম্প্রতি একটি রিপোর্ট করেছে বিবিসি।
উইলিয়াম হেনরি কুইলিয়াম। মূলত ছিলেন একজন আইনজীবী। ১৮৮৭ সালে মরক্কো সফরের সময় কয়েকজন মুসলিমকে নামাজ পড়তে দেখে ইসলামের প্রতি আগ্রহী হন। সেদিনকার কথা স্মরণ করে কুইলিয়াম বলেন, তখন ছিল প্রবল বাতাস। জাহাজ দুলছিল। কিন্তু তাতে তারা কোনো ভ্রুক্ষেপ করছিল না। তাদের এভাবে নামাজ পড়তে দেখে আমি ভীষণ অবাক হই। তাদের চেহারায় ছিল প্রশান্তির ছাপ। স্রষ্টার প্রতি অটুট বিশ্বাস ফুটে ওঠেছিল এতে।  
মরক্কোতে কিছু দিন অবস্থান করেন তিনি। তারপর ৩১ বছর বয়সে ইসলাম গ্রহণ করেন। পরে তিনি আব্দুল্লাহ নাম গ্রহণ করেন। ইংল্যান্ডে অন্তত ৬০০ জনকে ইসলাম গ্রহণ করতে উদ্ধুদ্ধ করেছিলেন তিনি। ১৮৮৭ সালে তিনি ইংল্যান্ডে ফিরেন। সেবছরই তিনি লিভারপুলে বৃটেনের প্রথম মসজিদ স্থাপন করেন। এই মসজিদে এখনো মুসলিমরা নামাজ পড়েন।
আব্দুল্লাহ একটি বই লিখেন। ইসলাম প্রচার নিয়ে লেখা ওই বই ১৩টি ভাষায় অনূদিত হয়েছিল। রানী ভিক্টোরিয়া ওই বই সংগ্রহ করেছিলেন। ১৮৯৪ সালে অটোমান সুলতান আব্দুল্লাহকে বৃটিশ দীপপুঞ্জের মুসলমানদের নেতা উপাধি দেন। তবে এরপরও লিভারপুল শহরের ধর্মান্তরিত মুসলিমদের নানা লাঞ্ছনা সইতে হয়। তাদের দিকে ইট-পাথর, আবর্জনা ছুঁড়ে মারা হতো। ওকিং শহরে বৃটেনের দ্বিতীয় প্রাচীন মসজিদের সঙ্গেও সম্পৃক্ত ছিলেন কুইলিয়াম।
একটি মামলা পরিচালনা করতে গিয়ে বিতর্ক তৈরি হলে তিনি ১৯০৮ সালে লিভারপুল ত্যাগ করে হেনরি ডি লিওনে চলে যান। তবে কুইলিয়ামকে নিয়ে লেখা বইয়ের লেখক প্রফ রন গিভস দাবি করেন, সেখানেও অনেকে তাকে চিনতো। ১৯৩২ সালে কুইলিয়ামের মৃত্যু হয়। লিভারপুল মসজিদে এখনো তার নাম লেখা আছে।




 এ বিভাগের অন্যান্য


ভাঁজ করে রাখা হল কাবার গিলাফ!


মহাকাশ থেকে তোলা কাবার ছবি নিয়ে তোলপাড়


বিশ্ব কোরআন প্রতিযোগিতায় দ্বিতীয় বাংলাদেশি শিহাব


কাবা শরীফের ইতিহাস


রাষ্ট্রের টাকায় হজে যাওয়া জায়েজ কি?


৬৫ ভাগ মাদরাসা শিক্ষার্থী ফেসবুকে সক্রিয়


কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের ত্বকি হলেন বিশ্বসেরা


বায়তুল মুকাদ্দাস জয়ী মুসলিম বীর সালাহউদ্দিন আইয়ুবী


কাল পবিত্র ঈদ উল ফিতর


ভারত-পাকিস্তানে ঈদ বুধবার


‘বরিশাইল্লারা খারাপ, কুমিল্লার লোক ইতর’ বলা যতবড় গুনাহ


মক্কা বিজয়ের দিন আজ


ঐতিহাসিক বদর দিবস


নামাজ দেখে যেভাবে ইসলাম গ্রহণ করেন ভিক্টোরিয়ান যুগের খ্রিস্টান


কোরআন অনুবাদ করতে গিয়ে মুসলিম হলেন মার্কিন যাজক





All rights reserved www.durbinnews.com