www.durbinnews.com::জানি এবং জানাই

ঢাকা, ১৬ মে ২০২১, রবিবার

ভারতীয় সিনেমার দখলে বাংলাদেশি সিনেমা হল!



 দূরবীন ডেস্ক    ২ আগস্ট ২০১৯, শুক্রবার, ২:৪০   বিনোদন বিভাগ


বাংলাদেশে সিনেমার বাজার অনেকদিন ধরেই মন্দা। বলা হচ্ছে, প্রযোজকরা লোকসান গুনছেন। চলছে না সিনেমা। এই যখন অবস্থা তখন রাজধানী শহর ঢাকার বেশিরভাগ সিনেমা হল-এ দখল নিয়েছে কলকাতার বাংলা ছবি! দেব-জিৎ-কোয়েল-রুক্মিণীতেই হল ভরেছে। এমনটাই মন্তব্য ভারতীয় গণমাধ্যমের। মুক্তি পেয়েও কৌশলগত কারণে মার খাচ্ছে বাংলাদেশি ছবি ‘আব্বাস’। তবে আব্বাস ছবির নায়ক নিরব বলেন, আব্বাস চলছে না, এটা মোটেও ঠিক না। বলাকা ছাড়া আব্বাস প্রথম সপ্তাহে ভালো ব্যবসা করেছে। কিন্তু কৌশলগত কারণে আব্বাস দ্বিতীয় সপ্তাহে মার খেয়েছে।

চলচ্চিত্র সংশ্লিষ্ট একাধিক ব্যক্তি জানান, বাংলাদেশের ছবি থাকা সত্ত্বেও কলকাতা থেকে ছবি আমদানি করে দেশের চলচ্চিত্র ইন্ডাস্ট্রির বারোটা বাজিয়ে দেয়া হচ্ছে। ছবিগুলো যে মানস্মপন্ন কিংবা খুব ব্যবসা করছে তাও নয়। খুব অল্প পয়সায় ছবি আমদানি করলে দু-চার পয়সা লাভ হয়- এসব কারণে দেশী ছবিকে ডোবানো হচ্ছে। শুনতে অবিশ্বাস্য লাগলেও, এটাই ঢাকার সাম্প্রতিক চিত্র। ঢাকার বাইরে কয়েকটি সিনেমা হলে অবশ্য চলছে সেখানকার অরজিনাল ছবি ‘আব্বাস’। কিন্তু ঢাকার ভেতর 'আব্বাস' নেই, হাতে গোনা কয়েকটা সিনেমা হলেই ঠাঁই পেয়েছে এই ছবি। তবে ইদানীং যে ভাবে একটানা কয়েক সপ্তাহ ধরে বাংলাদেশের হলে কলকাতার ছবি চলছে, এমনটা আগে কখনও হয়নি। যেখানে ঈদের বাকি আর সপ্তাহ তিনেক, সেখানে তো ঢাকায় বাংলাদেশের ছবিই বেশি চলা উচিত। কিন্তু হচ্ছে ঠিক উল্টোটা। গত ৫ জুন কলকাতায় রিলিজ হয়েছে জিৎ-কোয়েল-ঋতাভরী অভিনীত ছবি ‘শেষ থেকে শুরু’। জিৎ-এর প্রোডাকশনের হাউসের সঙ্গে এই প্রথম ছবি পরিচালনা করেছেন রাজ চক্রবর্তী। বহুদিন পর একসঙ্গে অভিনয় করেছেন জিৎ এবং কোয়েল। ওই একই দিনে মুক্তি পেয়েছে দেব-রুক্মিণীর ‘কিডন্যাপ’। রাজা চন্দ-র পরিচালনায় এই ছবির প্রযোজনা করেছেন দেব নিজেই। এরপর ২১ জুন রিলিজ হয়েছে বিরশা দাশগুপ্তর ‘বিবাহ অভিযান’। এ ছবিতে আবার রয়েছে বাংলাদেশেরই অভিনেত্রী নুসরাত ফারিয়া।

ঢাকাতে এখন জমিয়ে ব্যবসা করছে এই তিনটি ছবিই। অথচ বাংলাদেশে এই তিনটি সিনেমা রিলিজের আগে বাংলাদেশের ৩৭টি হলে রিলিজ হয়েছিল ‘আব্বাস’। কিন্তু  বাংলাদেশের ৬৫টি হলে ১২ জুলাই রিলিজ হয়েছে দেব-রুক্মিণীর ‘কিডন্যাপ’। ১৯ জুলাই বাংলাদেশে রিলিজ হবে ‘শেষ থেকে শুরু’। ২৬ জুলাই ‘বিবাহ অভিযান’ এবং ২ অগস্ট ‘ভূত চতুর্দশী’। অতএব, ঈদের আগে ঢাকার হলে বাংলাদেশের ছবি রিলিজ হওয়ার কোনও সুযোগই নেই। বাংলাদেশের ডিস্ট্রিবিটাররা অবশ্য বলছেন, মোটামুটি ব্যবসা করছে কলকাতার বাংলা ছবি ‘কিডন্যাপ’। বাংলাদেশের ডিস্ট্রিবিউটারদের মধ্যে অন্যতম ‘শাপলা মিডিয়া’ কলকাতার ছবি ‘কিডন্যাপ’ নিয়ে এসেছে। অনেক আশা নিয়ে ছবি আনালেও, সে ভাবে ব্যবসা জমাতে পারছে না দেব-রুক্মিণী জুটি। ‘শাপলা মিডিয়া’-র চেয়ারম্যান সেলিম খানের আশা আগামী সপ্তাহ থেকে ছবির ব্যবসায় মন্দা কাটবে।  একই কথা হল মালিকদের মুখেও। ‘বলাকা’ এবং ‘মধুমিতা’—-ঢাকার এই দুই হল মালিকের কথায়, একেই বৃষ্টিতে হলে দর্শক কম আসছেন। তার মধ্যে এই ছবি একমাস আগে কলকাতায় রিলিজ হয়েছে। তাই দর্শকদের মধ্যে পুরনো ছবি দেখার তেমন আগ্রহ নেই। কোনও কোনও হল মালিক বলছেন, জানি লস হচ্ছে। তাও দু-চার পয়সা যা আসে, তাতেই লাভ। সে জন্যই কিডন্যাপ-এর শো চালাচ্ছি।

 




 এ বিভাগের অন্যান্য


মেয়েদের ওরা এ ভাবেই দেখে’, তথাগতর ‘নটী’-টুইট নিয়ে মুখ খুললেন নুসরত


শাহরুখের পুরো বাড়ি প্লাস্টিক দিয়ে ঢাকা কেন হঠাৎ?


সৃজিতকেই বিয়ে করলেন মিথিলা


৪ বছর আগে বিয়ে করেন মম


সাকিবকে নিয়ে শাকিবের স্ট্যাটাস


আপত্তিকর ভিডিও নিয়ে যা বললেন মেহজাবীন


আমি প্রেমে পড়বই, কে জানে কোনটা আবেদনময়ী


নিরাপত্তা চেয়ে শবনম ফারিয়ার জিডি


প্রেমের গুঞ্জন উড়িয়ে দিয়ে তিশা: বাংলাদেশের মানুষের মন অনেক ছোট


শাকিবের নতুন নায়িকা


শার্লিনকে অশ্লিল ভিডিও পাঠিয়ে যে প্রস্তাব দেন পরিচালক


যে কারণে ১০ কোটি টাকার বিজ্ঞাপন ফিরিয়ে দিলেন শিল্পা


বিতর্ক উসকে দিলেন জয়া


ভারতীয় সিনেমার দখলে বাংলাদেশি সিনেমা হল!


আমরা বাংলাদেশিরা সবাই চ্যাম্পিয়ন: নোবেল




ডি ৫, ৫৩১/বি/১ পশ্চিম শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা
মোবাইল- 01712105339
durbinnews19@gmail.com durbinnews19@durinnews.com © 2021 durbinnews

All rights reserved www.durbinnews.com