www.durbinnews.com::জানি এবং জানাই

মালয়েশিয়ায় চাপের মুখে জাকির নায়েক



 দূরবীন ডেস্ক    ২১ আগস্ট ২০১৯, বুধবার, ২:৪৮   আন্তর্জাতিক বিভাগ


বহুল আলোচিত ধর্মীয় বক্তা জাকির নায়েক মালয়েশিয়াতে চাপের মুখে রয়েছেন। এরই মধ্যে ভারতীয় এই ধর্মপ্রচারককে মালয়েশিয়া থেকে বহিস্কারের দাবি ওঠেছে। তাকে টানা ১০ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এরই মধ্যে এক বিবৃতিতে জাকির নায়েক মালয়েশিয়ায় হিন্দু এবং চীনা সম্প্রদায় সম্পর্কে তাঁর স্পর্শকাতর মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন। তিনি বলেছেন, কোন ব্যক্তি বা সম্প্রদায়কে আহত করার উদ্দেশ্যে তিনি কোন মন্তব্য করেননি এবং তার বক্তব্যকে ভুলভাবে ব্যাখ্যা করা হয়েছে। ২০১৬ সালে ভারতে তার বিরুদ্ধে জঙ্গীবাদে উস্কানি দেয়া এবং অর্থ পাচারের অভিযোগ উঠলে তিনি মালয়েশিয়ায় গিয়ে আশ্রয় নেন। সেখানে তাকে স্থায়ীভাবে থাকার অনুমতি দেয়া হয়েছে।

মঙ্গলবার দেয়া এক বিবৃতিতে জাকির নায়েক বলেন, তার কথাকে অপ্রাসঙ্গিকভাবে উদ্ধৃত করা হচ্ছে এবং বিকৃত করা হচ্ছে। তিনি দাবি করছেন, কোন ব্যক্তি বা সম্প্রদায়কে বিক্ষুব্ধ করা তার লক্ষ্য ছিল না। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, জাকির নায়েক তার সীমা লঙ্ঘন করেছেন। কয়েকজন মন্ত্রী তাকে মালয়েশিয়া থেকে বহিস্কার করার দাবি তুলেছেন। মালয়েশিয়ার সরকারী বার্তা সংস্থা বার্নামা জানাচ্ছে, মালয়েশিয়ায় কোন প্রকাশ্য সভায় তার বক্তৃতা দেয়া নিষিদ্ধ করেছে পুলিশ।

মুম্বাইয়ের মুসলমান অধ্যুষিত এলাকা ডংগ্রিতে ১৯৬৫ সালে এক ডাক্তার পরিবারে জাকির নায়েকের জন্ম । তার পিতা ছিলেন চিকিৎসক, তার বড়ভাইও চিকিৎসক। সেন্ট মেরিস হাইস্কুলে লেখাপড়া শেষ করে তিনি মুম্বাইয়ের টোপিওয়ালা ন্যাশনাল মেডিক্যাল কলেজে ডাক্তারি পড়েন। ১৯৯১ সালে ডাক্তারি ছেড়ে দিয়ে ডংগ্রিতেই তিনি গড়ে তোলেন ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন নামে একটি সংস্থা।




 এ বিভাগের অন্যান্য


বাংলাদেশকে না দিলেও মালদ্বীপকে পেঁয়াজ দিচ্ছে ভারত


রেলস্টেশনে চা বিক্রি করে আজ এখানে পৌঁছেছি বললেন মোদী নিজেই


সরকার পতনের হাওয়া জোরদার হচ্ছে যেখানে


সিসির সাথে মধ্যাহ্নভোজে এরদোগানের অস্বীকৃতি


মাটির নীচে আমেরিকার ৬৩ কোটি ব্যারেল তেল ভান্ডার


পার্লামেন্টের প্রস্তাব না মানলে কারাগারে যেতে হতে পারে বরিস জনসনকে


গণতন্ত্রের কাছে এক প্রধানমন্ত্রীর হার


আসামে বাদ পড়াদের জন্য নির্মিত হচ্ছে বন্দিশিবির


নিরাপত্তা বাহিনীর কাঁদানে গ্যাসে মৃত্যু, কাশ্মীরে বিক্ষোভ


আরব শাসকদের কাছে কাশ্মীর নয়, মোদির গুরুত্ব বেশি


মোদিকে সর্বোচ্চ সম্মান দিল আরব আমিরাত


মালয়েশিয়ায় চাপের মুখে জাকির নায়েক


কাশ্মীর: সন্তান জন্মদানের খবরও পাঠানো যাচ্ছে না


কাশ্মীর নামের কারাগারে বন্দি ৭০ লাখ মানুষ


মোদীর সমালোচনার পর গ্রেপ্তার কাশ্মীরি নেতা





All rights reserved www.durbinnews.com